নীরজ চোপড়ার জীবনী – Neeraj Chopra Biography in Bengali

নীরজ চোপড়ার জীবনী – Neeraj Chopra Biography in Bengali : আমরা যখন ক্রিকেট বা ফুটবল বলি, আপনি একশো নাম নিয়ে আসেন। কিন্তু আমরা যদি জ্যাভেলিন থ্রোতে কিছু নাম জিজ্ঞাসা করি? আপনার মাথা চুলকান! সংক্ষেপে, আমরা দ্রুত বলতে পারি যে ভারত একটি ‘ক্রীড়াবিদ জাতি’ নয়। 130 কোটি দেশে মাত্র কয়েকজন প্রতিভা আছে যারা আন্তর্জাতিক পর্যায়ে পদক জয়ের স্বপ্ন দেখে। এই প্রতিভাগুলি এত উজ্জ্বলভাবে আবির্ভূত হয় যে তারা এই ক্রিকেট-পাগল দেশে মানুষকে লক্ষ্য করে। এমনই এক তরুণ উজ্জ্বল নীরজ চোপড়া।

2016 সালে, চোপড়া প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হয়েছিলেন যিনি তার নামের বিরুদ্ধে বিশ্ব রেকর্ড করেছিলেন, যখন তিনি পোল্যান্ডে অনূর্ধ্ব -২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছিলেন। তিনি কমনওয়েলথ এবং এশিয়াড উভয় স্বর্ণ জিতে কিংবদন্তি লীগে যোগদান করেন, 19558 সালে মিলখা সিংয়ের পর দ্বিতীয় ভারতীয় ক্রীড়াবিদ।

লম্বা কেশিক, ক্যারিশম্যাটিক এবং গুণী নীরজ চোপড়া প্রথম দেখাতেই সকলের দৃষ্টি আকর্ষণ করে। তার যাত্রা কোন ছোট বিস্ময় নয়।

নীরজ চোপড়ার জীবনী

নীরজ চোপড়ার জীবনী

বর্ণনা
পুরো নাম
বয়স
২3 বছর
লিঙ্গ
পুরুষ
ক্রীড়া বিভাগ
ট্র্যাক এবং ফিল্ড
দুর্ঘটনা
নেটওয়ার্ক অনুসন্ধান
জন্ম তারিখ
ডিসেম্বর 24/1997
নিজ শহর
পানিপথ, হরিয়ানা
উচ্চতা
178 সেমি 6 ফুট
ওজন
86 কেজি
কোচ
আপনি
র্যাঙ্কিং
4
উপস্থিতি
অ্যাথলেটিক্সের জন্য অর্জুন পুরস্কার, 2018 কমনওয়েলথ গেমস এবং 2018 এশিয়ান গেমসে স্বর্ণপদক। 88.07 মিটার ভারতীয় জাতীয় রেকর্ড ধারণ করে। 2016 বিশ্ব U20 চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন (20 মিটারের নিচে একটি বিশ্ব -88.48 রেকর্ড স্থাপন)। অনূর্ধ্ব -২০ তে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বিশ্ব শিরোপা জয়ী প্রথম ভারতীয় ক্রীড়াবিদ।
নিট মূল্য
$ 1 মিলিয়ন – $ 5 মিলিয়ন
স্বামী
একক
বাবা -মা
বাবা সতীশ কুমার। মা: সরোজ দেবী
মূল সংগঠন
ডিএভি কলেজ

নীরজ চোপড়ার ক্যারিয়ার

নীরজের বাবা সতীশ কুমার হরিয়ানার পানিপথের খান্দারার একটি ছোট্ট গ্রামে একজন কৃষক। তার মা সরোজ দেবী একজন গৃহিণী এবং তার দুই বোন রয়েছে। পানিপথ স্টেডিয়ামে অনুশীলনকারী জয়বীরের (জয় চৌধুরী) উপর নজর রাখার পর নীরজ 11 বছর বয়সে জ্যাভেলিনের প্রতি আগ্রহ তৈরি করে। জয়বীর একজন জ্যাভেলিন ক্রীড়াবিদ যিনি হরিয়ানার প্রতিনিধিত্ব করেছিলে.

টাটকা ক্রিম এবং চুরমার পুতুল, রোটি, ঘি এবং চিনির চর্বি-বান্ধব মিশ্রণ, একটি দাগী দাদী দ্বারা খাওয়ানো মানে নীরজ তার কিশোর বয়সে গোলগাল এবং চকচকে ছিল। যখন তার বয়স ছিল মাত্র k০ বছর, ওজন ছিল ১১ কেজি, নীরজের ওজন কমানোর জন্য পানিপথ স্টেডিয়ামে তার ভ্রমণের সময় জ্যাভেলিনের সাথে পরিচয় হয়।

তিনি দ্রুত খেলার প্রতি আগ্রহ দেখান এবং বাকিরা যেমন তারা বলে, এটি ইতিহাস। ক্রেডিট: তার চাচা। তারা নীরজকে গেমসে পাঠানোর সিদ্ধান্ত নেয়। যখন তিনি ক্রীড়াবিদদের জ্যাভেলিন থ্রো খেলতে দেখে বড় হন, তখন নীরজ খেলাটিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। 2014 সালে, নীরজ তার প্রথম বর্শা 7000 টাকায় কিনেছিল। পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে, তিনি জাতীয় ক্যাম্পে এক লাখ টাকা মূল্যের একটি বর্শা কিনেছিলেন।

নীরজ চোপড়া: দ্য স্টার ইন দ্য মেকিং

অ্যাথলেটিক্সে এমন একটি মধ্যবিত্ত ইতিহাসের দেশ 2016 সালে একদিন সকালে হঠাৎ ঘুম থেকে উঠেছিল, যখন 19 বছর বয়সী ভারতীয় জ্যাভেলিন নিক্ষেপের বিশ্বরেকর্ড গড়ার খবর সোশ্যাল মিডিয়া এবং টেলিভিশনে এসেছিল। তিনি পোল্যান্ডে -86.48 বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতার জন্য জ্যাভলিন ২০ মিটার নিক্ষেপ করেন। এটি একটি জুনিয়র বিশ্ব রেকর্ড নিক্ষেপ ছিল।

দুর্দান্ত রান

এই ফর্মের মানুষটি এশিয়ার সেরা হতে সময় নেয়নি কারণ তিনি ভুবনেশ্বরে 2017 এশিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন 85.23 মিটার নিক্ষেপ করে। তিনি 2017 সালে প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ আইএএএফ ডায়মন্ড লিগ ইভেন্টেও অংশ নিয়েছিলেন, যেখানে তিনি সপ্তম স্থানে ছিলেন।

কিন্তু প্রত্যেক ক্রীড়াবিদ জীবনে একটি খারাপ পর্ব আসে। 2017 ছিল এমন এক যেখানে তিনি খুব হতাশাজনক ভ্রমণ করেছিলেন। 2017 সালে একটি সংক্ষিপ্ত সময়ের জন্য, তিনি তার ব্যক্তিগত সেরা উন্নতির জন্য সংগ্রাম করেছিলেন এবং বিশ্বের সেরা দশটি জেলিন নিক্ষেপকারীদের মধ্যে ছিলেন।

মহান Uwe Hawn অধীনে প্রশিক্ষণ পরে, নীরজ শক্তিশালী ফিরে আসেন। তিনি কমনওয়েলথ গেমস 2018 সালে 86.47 মিটার নিক্ষেপ করে স্বর্ণপদক জিতেছিলেন। তারপরে তিনি 2018 ডায়মন্ড লিগের দোহা লেগে 87.43 মিটার তার সেরা নিক্ষেপ করেছিলেন। তিনি .0.০6 মিটার নিক্ষেপে এশিয়ান গেমস জিতেছিলেন , যা মৌসুমের অন্যতম সেরা থ্রো।

নীরজ চোপড়া অর্জন

বিশ্ব মহাদেশীয় কাপ

বছর স্থান শৃঙ্খলা চিহ্ন বিভাগ
2018 অস্ট্রাভা, চেক প্রজাতন্ত্র নেটওয়ার্ক অনুসন্ধান 80.24 6

বিশ্ব U20 চ্যাম্পিয়নশিপ

বছর স্থান শৃঙ্খলা চিহ্ন স্থান
2016 Bydgoszcz, পোল্যান্ড নেটওয়ার্ক অনুসন্ধান 86.48

এশিয়ান চ্যাম্পিয়নশিপ

বছর স্থান শৃঙ্খলা চিহ্ন স্থান
2017 ভুবনেশ্বর, ভারত নেটওয়ার্ক অনুসন্ধান 85.23

এশিয়ান গেম

বছর স্থান শৃঙ্খলা চিহ্ন স্থান
2018 জাকার্তা, ইন্দোনেশিয়া নেটওয়ার্ক অনুসন্ধান 88.06

কমনওয়েলথ গেমস

বছর স্থান শৃঙ্খলা চিহ্ন বিভাগ
2018 গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অনুসন্ধান 86.47

বর্তমান বিশ্ব র্যাঙ্কিং

শৃঙ্খলা স্থান স্কোর
পুরুষদের জ্যাভলিন নিক্ষেপ 4 1320
পুরুষদের সার্বিক র .্যাঙ্কিং 107 1320

নীরজ চোপড়া কোচ

নীরজ চোপড়া জার্মান কিংবদন্তি উয়ে হনের অধীনে কোচিং গ্রহণ করেন। তিনি একজন অবসরপ্রাপ্ত জার্মান ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ যিনি জ্যাভেলিন থ্রোতে অংশ নিয়েছিলেন। তিনিই একমাত্র ক্রীড়াবিদ যিনি ১০০.80০ মিটারের বিশ্ব রেকর্ড সহ ১০০ মিটার বা তার বেশি বেলচিন নিক্ষেপ করেন।

1986 সালে একটি নতুন জ্যাভেলিন নকশা বাস্তবায়িত হয়েছিল এবং রেকর্ডটি পুনরায় চালু করতে হয়েছিল, এইভাবে হনের চিহ্নটিকে একটি ‘চিরন্তন বিশ্ব রেকর্ড’ বানানো হয়েছিল। কেউ হয়তো আশা করতে পারে যে তরুণ প্রতিভা মাস্টারের চেয়ে ভাল হবে।

সুবেদার নীরজ চোপড়া

ভারতের একমাত্র বিশ্ব রেকর্ডধারী ক্রীড়াবিদ ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার হিসেবে যোগদান করেন। তরুণ প্রতিভা একবার বলেছিল,

“আমি চাকরিটি গ্রহণ করেছি কারণ আমার প্রশিক্ষণের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমার একটি কাজের প্রয়োজন ছিল। আমার পরিবারের কারোরই সরকারি চাকরি নেই, এখন আমি চাকরি পেয়েছি এবং এখন আমি আমার পরিবারকে আর্থিকভাবে সাহায্য করতে পারি।

নীরজ চোপড়া সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  • 77 বছর বয়সে, নীরজের ওজন 13 কেজি ছিল, তার চাচা কঠোর ছিলেন এবং তাকে খেলাধুলায় যোগ দিতে বলেছিলেন।
  • তিনি বিকাশ গৌড়ার পর দ্বিতীয় ভারতীয় ক্রীড়াবিদ যিনি ডায়মন্ড লিগ ইভেন্টে অংশ নিয়েছেন।
  • চেক প্রজাতন্ত্রের অবসরপ্রাপ্ত ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ জন জেলেনজির প্রতিটি ইউটিউব ভিডিও দেখার অবিরাম ঘন্টার মধ্যে জ্যাভেলিন নিক্ষেপের প্রতি তার আবেগ জাগিয়ে তোলে।
  • ভারতে এবং বিদেশে ব্যস্ত অনুশীলনের সময়সূচির কারণে, নীরজ কেবল নবম শ্রেণী পর্যন্ত নিয়মিত স্কুলে যেতে পারত এবং এখন ওপেন স্কুল পদ্ধতির মাধ্যমে অধ্যয়ন করছে।

নীরজ চোপড়া পুরস্কার

  • 2012 সালে লক্ষ্ণৌতে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপে (2012 বছরের নিচে) 16 টি স্বর্ণপদক।
  • 2013 সালে জাতীয় যুব চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক।
  • পোল্যান্ডের বাইডগোস্কজে 2016 আইএএএফ ওয়ার্ল্ড ইউ 3 চ্যাম্পিয়নশিপে তৃতীয় বিশ্ব জুনিয়র জ্যাভেলিন থ্রোয়ার রেকর্ড।
  • 2016 এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক।
  • 2017 এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক।
  • 2018 সালে এশিয়ান গেমসে চ্যাম্পিয়নের জন্য গোল্ড প্রাইড।
  • তরুণ প্রৌig়কে ইতিমধ্যে অর্জুন পুরস্কার (2018) দেওয়া হয়েছে।
  • তিনি রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্যও মনোনীত হন।

নীরজ চোপড়ার মোট মূল্য

23 বছর বয়সী নীরজ বর্তমানে জেএসডব্লিউ স্পোর্টসের দলে আছেন। স্পোর্টস ড্রিঙ্ক জায়ান্ট গেটোরেড তাকে ২০২১ সাল পর্যন্ত স্থায়ী অংশীদারিত্বের মাধ্যমে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও নাম দিয়েছে। নীরজ চোপড়ার মোট সম্পদের মূল্য $ 1 মিলিয়ন থেকে $ 5 মিলিয়ন (আনুমানিক)।

উপসংহার

ভারতের প্রতিটি ক্রীড়াপ্রেমীর যদি একটি স্বপ্ন থাকে, এটি অ্যাথলেটিক্সে অলিম্পিক পদক। মিলখা সিং এবং পিটি haষার হৃদয় ভেঙে যাওয়া অনেক দিন ধরে হৃদয়ে গেঁথে আছে। অলিম্পিক গেমসে কেবল একটি পদকই এই যন্ত্রণা নিরাময় করতে পারে।

এশিয়ান গেমস এবং কমনওয়েলথে কিছু গৌরব থাকলেও নীরজ যে উচ্চতা স্পর্শ করেছে তা উপেক্ষা করা যায় না। ইন্দোনেশিয়ায় তার রেকর্ড ভাঙা নিক্ষেপ লন্ডন অলিম্পিকে স্বর্ণপদক, বেইজিংয়ে একটি রৌপ্য এবং রিওতে একটি ব্রোঞ্জ জেতার জন্য যথেষ্ট ভাল হত।

এই যুবককে উত্সাহিত করার সময় এসেছে। যদিও তিনি আঘাতের কারণে আসন্ন এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে খেলছেন না, তবে ২০২০ টোকিও অলিম্পিকে তিনি শক্তিশালী হতে পারেন। সরকার এবং অ্যাথলেটিক্স ফেডারেশন নিশ্চিত করছে যে পানিপথের তরুণ ক্রীড়াবিদকে পর্যাপ্ত তহবিল এবং সর্বোত্তম সুযোগ -সুবিধা, প্রশিক্ষণ এবং কোচিং দেওয়া হচ্ছে।

হরিয়ানার একটি ছোট শহরের ছেলেটির ভারতীয় খেলাধুলার জন্য এখন বা কখনোই মুহূর্ত নেই। আসন্ন টার্গেট হল টোকিও এবং তারপর, কে জানে দীর্ঘমেয়াদে দূরত্ব ছোট করার উপায় আছে!

-:ধন্যবাদ:-

Leave a Comment